মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

ইসরায়েলের সামরিক অবকাঠামো লক্ষ্য করে ব্যাপক হামলা চালিয়েছে ইরান। এরমধ্যে সবচেয়ে বেশি হামলা চালানো হয়েছে নেভাতিম বিমান ঘাঁটিতে। ইসরায়েলে ছোড়া প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্রের ৯০ শতাংশই নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে বলে জানিয়েছে ইরানের ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কর্পস (আইআরজিসি)।

মঙ্গলবার (১ অক্টোবর) রাতে এ হামলা চালানো হয়।

এদিকে, মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। বুধবার নিউইয়র্কে স্থানীয় সময় সকাল ১০টায় জাতিসংঘের সদরদপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হবে।
পরিষদের কাছে দেওয়া একটি চিঠিতে জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের দূত ড্যানি ড্যানন অভিযোগ করেছেন, ইরান তার দেশকে ধ্বংস করার চেষ্টা চালাচ্ছে।

নিরাপত্তা পরিষদের কাছে দেওয়া চিঠিতে ড্যানন ইরানের হামলায় নিন্দা জানানোর আহ্বান জানান। ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসকে (আইআরজিসি) যেন সন্ত্রাসী সংগঠনের তকমা দেওয়া হয়, সেই দাবি করেন তিনি।

ইরান বলছে, গাজা ও লেবাননে হত্যার পাশাপাশি হামাস, হিজবুল্লাহ ও আইআরজিসি নেতাদের হত্যাকাণ্ডের জবাবে তারা ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরেই মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়ছিল। লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে হত্যা করে ইসরায়েল।

এরপর লেবাননে স্থল আক্রমণ করে ইসরায়েলি বাহিনী। এসবের পরিপ্রেক্ষিতেই দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে ইরান। ইসরায়েল অবশ্য হামলার জবাব দেওয়ার অঙ্গীকার করেছে।

এর আগে গত ১৩ এপ্রিল দখলদার ইসরায়েলে মিসাইল ছুড়েছিল ইরান।

সূত্র : আনাদোলু এজেন্সি।

Scroll to Top