সকালে লেবু-পুদিনা পানি খাওয়ার ৭ উপকারিতা

শরীরের প্রতিটি কোষ সুরক্ষিত রাখতে দিনের শুরুটা হতে পারি লেবু-পুদিনা পানি দিয়ে। এ বিশেষ পানীয় শরীরের পানির চাহিদা যেমন পূরণ করে একই সঙ্গে কাজ করে নানা অসুস্থতার বিরুদ্ধেও।

ভেষজ উপাদানে ভরপুর দুটি উপাদান লেবু ও পুদিনা। এ দুই উপাদানে প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন এ, আয়রন, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিড্যান্ট।

বিশেষজ্ঞদের মতে, লেবু ও পুদিনা শরীরের টক্সিক পদার্থ বের করে দেয়। তাই যেকোনো অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম থাকে। শরীরের অনেক জীবাণুকে ধ্বংস করার পাশাপাশি শরীরের অতিরিক্ত মেদ ঝরাতে এ পানি বেশ কার্যকর।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুযায়ী, আসুন জেনে নিই, সকালে লেবু-পুদিনা পানি খাওয়ার ৭ উপকারিতার কথা-

১। ওজন কমায়

অতিরিক্ত ওজন শারীরিক নানা জটিলতা তৈরি করে। এ বাড়তি ওজনকে নিয়ন্ত্রণ করতে লেবু-পুদিনা পানি পান করতে পারেন। এতে ওজম দ্রত কমে।

২। কিডনির পাথর প্রতিরোধ

অনেকেই কিডনিতে পাথরের সমস্যায় ভোগেন। এ সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে রাখতে পারেন লেবু-পুদিনা পানি দিয়ে। লেবুর সাইট্রিক অ্যাসিড পাথর বের করে দেয়ার ক্ষেত্রে কার্যকরী। এটি ছোট পাথর ভেঙে ফেলতেও সহায়তা করতে পারে।

৩। কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে চাইলে প্রতিদিন সকালে লেবু-পুদিনা পানি পান করুন। ঘুম থেকে উঠে হালকা গরম পানিতে লেবুর রস ও পুদিনা পাতা মিশিয়ে পান করলে পাচনতন্ত্র সতেজ থাকবে। খাবার হজম করার ক্ষমতা বাড়ে। দীর্ঘদিনের বদহজমের সমস্যারও সমাধান পাওয়া যায়।

৪। ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে

লেুবু ও পুদিনাতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট যৌগগুলো রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

৫। হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়

চিকিৎসকদের মতে, ভিটামিন সি সংবহনতন্ত্রের রোগ, রক্তচাপ এবং স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে। আর লেবু ভিটামিন সি-এর একটি ভালো উৎস। অন্যদিকে পুদিনা দারুণ ভূমিকা রাখতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে।

৬। ত্বক ভালো রাখে

ত্বকের বলিরেখা, বার্ধক্যজনিত শুষ্ক ত্বক এবং সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাব কমাতে চাইলে দিনের শুরুতেই লেবু ও পুদিনার পানি খাওয়ার অভ্যাস করুন। ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও দারুণ কার্যকর লেবু ও পুদিনা।

৭। মুখের দুর্গন্ধ দূর করে

মুখের দুর্গন্ধ রোধে লেবু ও পুদিনার পানি উপকারী। সকালে এক গ্লাস লেবু-পুদিনা পানি পান করে নিঃশ্বাসের দুর্গন্ধ এড়ানো যেতে পারে। লেবু ও পুদিনা লালাগ্রন্থিকে উদ্দীপিত করে। ফলে মুখগহ্বর শুষ্ক হয় না। পুদিনার অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ব্যাকটেরিয়া ধ্বংস করে। যে কারণে মুখে সতেজ ভাব ও সুগন্ধ দুটোই নিশ্চিত করতে পারে লেবু ও পুদিনা।

Scroll to Top