অস্বস্তিকর গরম নিয়ে কী বার্তা দিলো আবহাওয়া অফিস?

কয়েক দিন ধরে দেশের বেশ কিছু অঞ্চলে ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। এর মধ্যে ঢাকাসহ দেশের ২৯ জেলার উপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে ২৪ ঘণ্টার মধ্যে কিছু কিছু জায়গা থেকে গরম কমে যাবে বলে আভাস দিয়েছে সংস্থাটি।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে আবহাওয়াবিদ আফরোজা সুলতানার স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

রংপুরে রোববার (২২ সেপ্টেম্বর) দেশের সর্বোচ্চ ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। আজ সোমবার দেশের সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় বান্দরবানে।

আবহাওয়া অফিসের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, যশোর, চুয়াডাঙ্গা, ফেনী ও সিলেট জেলাসহ রংপুর, রাজশাহী ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

এতে আরও জানানো হয়, পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এ ছাড়া মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ পরিস্থিতিতে সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এ সময় দেশের কোথা কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে। ঝড়বৃষ্টি ও ভারি বর্ষণের এ প্রবণতা কয়েক দিন অব্যাহত থাকতে পারে।

এ অবস্থায় আবহাওয়া অফিস বলছে, দেশের ২৯ জেলার উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রশমিত হতে পারে। এ সময় সারা দেশেই তাপমাত্রা কিছুটা কমতে পারে। এ ছাড়া আগামীকাল মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস। পরদিন বুধবারও (২৫ সেপ্টেম্বর) দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে।

Scroll to Top