লেবাননে পেজার বিস্ফোরণ ঘটিয়েছে ইসরাইল!

অত্যন্ত সূক্ষ্ম পরিকল্পনার মাধ্যমে কয়েক হাজার তারবিহীন টেলিযোগাযোগের ডিভাইসে বিস্ফোরণ ঘটিয়েছে ইসরাইল। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে স্কাই নিউজ অ্যারাবিয়া। পেজারগুলো হিজবুল্লাহর কাছে যাওয়ার পাঁচ মাস আগে মোসাদের হাতে গিয়েছিল বলেও উল্লেখ করা হয়েছে এতে।

লেবাননে একসঙ্গে এতো পেজার বিস্ফোরণের ঘটনা নজিরবিহীন। ঘটনার পরপরই ইসরাইলের দিকে সন্দেহের তীর ছুড়েছিল সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। এবার চাঞ্চল্যকর তথ্য দিল এ গণমাধ্যমটি।

প্রতিবেদনটিতে বলা হয়, অত্যন্ত সূক্ষ্ম পরিকল্পনার মাধ্যমে একযোগে কয়েক হাজার পেজারের বিস্ফোরণ ঘটায় ইসরাইল। পাঁচ মাস আগে ডিভাইসগুলো লেবাননে যাওয়ার আগে পড়েছিল মোসাদের হাতে। এরপর ব্যাটারির ওপর উচ্চমাত্রার বিস্ফোরক পিইটিএন স্থাপন করে ইসরাইলের গোয়েন্দা সংস্থাটি।

এরপর মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দূর থেকে ব্যাটারির তাপমাত্রা বাড়িয়ে ডিভাইসগুলোতে বিস্ফোরণ ঘটায় তারা। হিজবুল্লাহর কয়েকজন সদস্যের বয়ানেও উঠে এসেছে এমন তথ্য। ঘটনার পরপরই ওই সদস্যরা বলেছিলেন, বিস্ফোরণের আগে পেজারগুলো বেশ উত্তপ্ত হয়ে ওঠে।

লেবাননের একটি নিরাপত্তা সূত্রের বরাতে কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, ডিভাইসগুলোতে যে বিস্ফোরক স্থাপন করা হয়, সেগুলোর ওজন ২০ গ্রামের মতো। দূর থেকে কীভাবে সেগুলোর বিস্ফোরণ ঘটানো হলো, সেটিই এখন তদন্তের বিষয়।

এদিকে, বিস্ফোরণের ঘটনার পর থেকে নিরাপত্তার স্বার্থে ইসরাইলে ফ্লাইট চলাচল বন্ধ রেখেছে ব্রিটিশ এয়ারওয়েজ ও এয়ার ফ্রান্স।

Scroll to Top