‘পাকিস্তানি ক্রিকেটাররা পারফর্ম করার চেয়ে কথা বলে বেশি’

সময়টা স্রোতের বিপরীতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট দলের। সেই ওয়ানডে ও টি-টোয়ান্টি বিশ্বকাপ থেকেই দৈন্যদশা শুরু। গ্রুপ পর্ব থেকেই ঘরের বিমান ঘরতে হয় ম্যান ইন গ্রিনদের। সাবেকদের সমালোচনার তোপের মুখে পড়তে হয় বাবর-রিজওয়ানদের। সেই রেশ কাটতে না কাটতেই বাংলাদেশের কাছে টেস্টে হোয়াইট ওয়াশের পর আরো ছড়িয়ে পড়ে সমালোচনার ডালপালা। এবার সেই দলে যুক্ত হলেন দলটির সাবেক অধিনায়ক ইউনুস খান।

ক্যারিয়ারের সবচেয়ে বাজে সময় পার করছেন পাকিস্তানি ব্যাটার বাবর আজম। তিন সংস্করণ মিলিয়ে সবশেষ ১০ ইনিংসে কোনো ফিফটি করতে পারেননি বাবর। টেস্টে সবশেষ অর্ধশতকের দেখা পান ২০২২ সালের ডিসেম্বরে। ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজেও চার ইনিংসে করেছেন মাত্র ৬৪ রান। বাবরের ধেয়ে আসছে সমালোচনার তির। তাইতো সব বাদ দিয়ে বাবরকে আবার নিজের ক্রিকেটে মনোযোগ ফেরানোর পরামর্শ দিয়েছেন ইউনুস।

ইউনুস খান বলেন, বাবরের জন্য আমার একমাত্র পরামর্শ হলো, তার উচিৎ ক্রিকেটে মনোযোগ দেয়া। তার উচিৎ নিজের পারফর্মেন্স বাড়ানো। যদি বাবর ও অন্যান্য শীর্ষস্থানীয় ক্রিকেটাররা মাঠে পারফর্ম করে, তাহলে ফলাফল সবার কাছেই পরিষ্কার হয়ে যাবে। আমি একটা বিষয় খেয়াল করেছি, আমাদের ক্রিকেটাররা পারফর্ম করার চেয়ে কথা বলে বেশি।

এসময় কোহলির তুলনা টেনে আনেন সাবেক এ পাকিস্তানি অধিনায়ক। অধিনায়ক থাকা অবস্থায় রান খরায় ভুগছিলেন ভিরাট কোহলিও। তখন নিজের খেলায় মনযোগ দিতে অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন তিনি।

ইউনুস খান আরও বলেন, বাবরকে বুঝতে হবে সে ভবিষ্যতে কী অর্জন করতে চায়। অধিনায়কত্ব ছোটখাটো ব্যাপার, তবে পারফর্মেন্স হচ্ছে জরুরি বিষয়। বিরাট কোহলি নিজের ইচ্ছায় অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিল এবং এখন সে বিশ্বজুড়ে রেকর্ড ভেঙে চলেছে। এখানেই দেখা যাচ্ছে যে, দেশের হয়ে খেলাটাই সবসময় প্রাধান্য পাওয়া উচিত। এরপর যদি কোনো শক্তি অবশিষ্ট থাকে, তাহলে নাহয় নিজের জন্য খেলো।

উল্লেখ্য, অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান। সেই সিরিজে পারফরম্যান্স দিয়ে সব সমালোচনার জবাব দিবে ম্যান ইন গ্রিনরা এমনটাই প্রত্যাশা পাক ক্রিকেট ভক্তদের।

Scroll to Top