উত্তপ্ত মণিপুর, মুখ্যমন্ত্রীর পদত্যাগের গুঞ্জন

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে বিরাজ করছে চরম উত্তেজনা। ড্রোন, রকেট হামলা ও বন্দুকযুদ্ধের ফলে হাফডজন মানুষের মৃত্যুর পর অবস্থা আরও ভয়াবহ আকার ধারণ করেছে। রাজ্যের মুখ্যমন্ত্রী এন. বীরেন সিং রাজ্যপাল লক্ষ্মণ প্রসাদ আচার্যের সঙ্গেও বৈঠক করেছেন একাধিকবার। রোববার (৮ সেপ্টেম্বর) এমন বৈঠকের পরই মুখ্যমন্ত্রীর পদত্যাগের গুঞ্জন ছড়িয়ে পড়ে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের একটি প্রতিবেদনে বলা হয়েছে, মণিপুরের মুখ্যমন্ত্রী গুরুত্বপূর্ণ একটি বৈঠক করেছেন, যা প্রায় ৪৫ মিনিট ধরে চলে। বৈঠকে তিনি রাজ্যের নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলায় শক্তিশালী নেতৃত্বের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

মুখ্যমন্ত্রী সেই বৈঠকে রাজ্যপালের কাছে নিরাপত্তা বাহিনীকে আরও কার্যকরভাবে পরিচালনার জন্য ইউনিফায়েড কমান্ড অথরিটির আবেদন জানান। বৈঠক শেষে মুখ্যমন্ত্রী এবং তার প্রতিনিধিদল আলাদাভাবে রাজ্যপালের সাথে আলোচনায় বসেন।

গত বছরের মে মাসে রাজ্যে সংখ্যাগরিষ্ঠ মেইতে সম্প্রদায় এবং কুকি-জো উপজাতির মধ্যে সহিংসতা শুরু হয়। ফলে দুই শতাধিক মানুষ প্রাণ হারান এবং বাস্তুচ্যুত হন প্রায় ৫০ হাজার মানুষ।

অপরদিকে, ড্রোন এবং রকেট ব্যবহার করে হামলার কারণে উদ্বিগ্ন দেশটির কেন্দ্রীয় সরকার। ১ সেপ্টেম্বর মণিপুরে প্রথম ড্রোন হামলা হয়। যেখানে ইম্ফল পশ্চিম জেলার কৌত্রুক গ্রামের কাছে ড্রোন থেকে বোমা ফেলা হয়। পরের দিন সেনজাম চিরাং এলাকায় আবারও ড্রোন হামলা হয়।

উল্লেখ্য, পরিস্থিতি ক্রমশ খারাপ হওয়ায় মণিপুরের জিরিবাম জেলায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। এই সময়ে পাঁচ জনের বেশি মানুষ একসঙ্গে জমায়েত হতে পারবেন না। শনিবার জিরিবামে হামলা-পাল্টা হামলায় ছয় জন নিহত হন।

Scroll to Top