গাজার সুড়ঙ্গে অভিযান: ১০ মাস পর এক ইসরায়েলি জিম্মি উদ্ধার

ফিলিস্তিনের দক্ষিণ গাজার একটি সুড়ঙ্গে জটিল অভিযান চালিয়ে ইসরায়েলের সামরিক বাহিনী একজন ইসরায়েলি নাগরিককে উদ্ধার করেছে। ইসরায়েলের সামরিক বাহিনী মঙ্গলবার জানিয়েছে, দীর্ঘ ১০ মাসের বন্দিদশার পর ৫২ বছর বয়সী কায়েদ ফারহান আলকাদি নামের এই ব্যক্তিকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

ফারহান ইসরায়েলের দক্ষিণাঞ্চলের বেদুইন সম্প্রদায়ের একজন সদস্য এবং গাজার সীমান্তবর্তী কিবুতজ এলাকায় নিরাপত্তারক্ষীর দায়িত্ব পালন করতেন।

ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল দানিয়েল হাগারি বলেন, গাজার একটি ভূগর্ভস্থ সুড়ঙ্গে অভিযান চালিয়ে ফারহানকে উদ্ধার করা হয়েছে। তবে এই অভিযানের বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। একটি সামরিক সূত্র জানিয়েছে, ইসরায়েলি সেনারা যেখানে ফারহানকে খুঁজে পান, সেখানে একটি জটিল সুড়ঙ্গব্যবস্থা রয়েছে। ধারণা করা হচ্ছিল, সেখানে বিস্ফোরকসহ হামাসের যোদ্ধারা এবং ইসরায়েলি জিম্মিরা অবস্থান করছিলেন।

 

ফারহানের বরাতে ইসরায়েলি সংবাদমাধ্যমগুলো জানায়, সুড়ঙ্গে আটকা থাকায় প্রায় আট মাস ধরে তিনি সূর্যের আলো দেখতে পাননি। তার সঙ্গে আরও একজন জিম্মি ছিলেন, তবে তিনি মাস দুয়েক আগে মারা যান। উদ্ধারের পর ফারহানকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং তার অবস্থা স্থিতিশীল রয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজা থেকে উদ্ধার হওয়া ফারহানের সঙ্গে ফোনে কথা বলেছেন এবং এই সফল অভিযানের জন্য সেনাবাহিনীকে প্রশংসা করেছেন। নেতানিয়াহু আরও বলেন, হামাসের হাতে আটক থাকা প্রত্যেক ইসরায়েলি নাগরিককে ফিরিয়ে আনার জন্য ইসরায়েল নিরলসভাবে কাজ করে যাবে।

Scroll to Top