আরেক দেশে মাঙ্কিপক্সে সংক্রমিত রোগী শনাক্ত

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে মাঙ্কিপক্স বা এমপক্সে সংক্রমিত এক রোগী শনাক্ত হয়েছেন।

সংক্রমিত ব্যক্তি একজন পুরুষ। বয়স ৩৩ বছর। তাঁর দেশের বাইরে যাওয়া-আসা করার কোনো ইতিহাস নেই। দেশটির স্বাস্থ্য বিভাগ আজ সোমবার এসব তথ্য জানিয়েছে।

গত বছরের ডিসেম্বরের পর এই প্রথম ফিলিপাইনে মাঙ্কিপক্সে সংক্রমিত কোনো রোগী শনাক্ত হলেন।

দেশটির স্বাস্থ্য বিভাগ বলছে, সংক্রমিত ব্যক্তি ভাইরাসের কোন ধরনে আক্রান্ত হয়েছেন, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তারা এ-সংক্রান্ত পরীক্ষার ফলাফল হাতে পাওয়ার অপেক্ষায় আছে।

আফ্রিকার দেশ গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোয় এবার প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয়। পরে দেশটিতে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ে। ছড়ায় দেশটির প্রতিবেশী দেশগুলোয়। মাঙ্কিপক্সে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে ইউরোপ ও এশিয়া মহাদেশেও। এ প্রেক্ষাপটে গত বুধবার মাঙ্কিপক্স নিয়ে বৈশ্বিক জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এই ভাইরাসের নতুন একটি ধরন এবার বেশি ছড়াচ্ছে। প্রাত্যহিক ঘনিষ্ঠ সংস্পর্শে ভাইরাসের নতুন ধরনটি সহজে একজন থেকে আরেকজনের দেহে ছড়িয়ে পড়ছে। বিষয়টি নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে।

ভাইরাসের নতুন ধরনে সংক্রমিত এক রোগী গত বৃহস্পতিবার সুইডেনে শনাক্ত হয়। পাকিস্তানে সম্প্রতি তিনজন মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছেন। তিনজনই মধ্যপ্রাচ্য থেকে সম্প্রতি পাকিস্তানে ফিরেছেন। এ অবস্থায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সতর্কতা জারি করেছে।

২০২২ সালের জুলাইয়ে ফিলিপাইনে প্রথম মাঙ্কিপক্সে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছিলেন। এর পর থেকে এখন পর্যন্ত দেশটিতে মোট ১০ জন রোগী শনাক্ত হওয়ার খবর নিশ্চিত করেছে ফিলিপাইনের স্বাস্থ্য বিভাগ।

যতদূর জানা যায়, মাঙ্কিপক্স ছড়ায় ত্বক থেকে ত্বকে। আক্রান্ত ব্যক্তির ঘনিষ্ঠ সংস্পর্শে এলে তবেই।

মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির ত্বকে দৃশ্যমান ক্ষত দেখা দেয়। কাজেই এমন ক্ষত দেখার পর যে কারও আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসার সম্ভাবনা বেশ কম। ফলে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ার গতি মন্থর হবে বলে ধারণা করা হয়।

Scroll to Top