বঞ্চিতদের পদোন্নতি না দিলে কঠোর ও লাগাতার আন্দোলনের ঘোষণা

আগামী ২১ আগস্টের মধ্যে প্রশাসন বাদে বাকী ২৫ ক্যাডারের বৈষম্যমূলক ভাবে পদোন্নতি বঞ্চিত নবম থেকে ২২ তম বিসিএস ব্যাচের যুগ্ম সচিব বা তদুর্ধ্বে পদে কর্মকর্তাদের পদোন্নতি না দিলে কঠোর ও লাগাতার আন্দোলনের ঘোষণা দিয়েছেনন ক্যাডারগুলোর সমন্বয়করা।

শনিবার রাতে নগরীর অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত ২৫ ক্যাডারের সমন্বয়কদের এক যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
সভায় আন্দোলন চালিায়ে যাওয়া ও প্রশাসনের শীর্ষ পর্যায়ে তাদের দাবি গুলো নিয়ে কথা বলার জন্য আগামী এক সপ্তাহের মধ্যে একটি শক্তিশালী সংগঠন গঠনের সিদ্ধান্ত হয়। সংগঠনের নাম দেওয়া হয় সুপেরিয়র অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (সাব)।

এ সময় সর্বসম্মতিক্রমে কর ক্যাডারের ড.মোহাম্মদ নুরুল আমিনকে সংগঠনের মুখপত্র হিসেবে ঘোষণা করা হয়। সভায় বিভিন্ন ক্যাডারের ২৫ জন সমন্বয়ক উপস্থিত ছিলেন।

তারা হলেন-সমবায় ক্যাডারের মো.সাইফুল ইসলাম, আনসার ক্যাডারের ডক্টর মোহাম্মদ দিদারুল আলম, পুলিশ ক্যাডারের ড.মুহাম্মদ আব্দুল কাদের, মৎস্য ক্যাডারের কৃষ্ণেন্দু সাহা, কর ক্যাডারের ডক্টর নাসিদ রিজওয়ানা মনির, ডাক ক্যাডারের কেএম আবুল কালাম আজাদ, তথ্য প্রকৌশল ক্যাডারের আবুল ফাতাহ মোহাম্মদ বালিগুর রহমান, তথ্য সাধারণ ক্যাডারের মাসুদা খাতুন, আনসার ক্যাডারের ব্যারিস্টার খলিলুর রহমান খান, খাদ্য ক্যাডারের ধরিত্রী কুমার সরকার, শিক্ষা ক্যাডারের ইয়াসমিন আক্তার, প্রাণিসম্পদ ক্যাডারের শহীদ আতাহার হোসেন, অডিট অ্যান্ড অ্যাকাউন্টস ক্যাডারের নজরুল ইসলাম আজাদ, গণপূর্ত ক্যাডারের মোহাম্মদ আহসান উল্লাহ, স্বাস্থ্য ক্যাডারের ডা. আবুল কাশেম মোহাম্মদ কবির, ডাক ক্যাডারের মো.মনির হোসেন, তথ্য ক্যাডারের একে এম ফজলুল হক, কৃষি ক্যাডারের অশোক কুমার রায়, টেলিকম ক্যাডারের ওয়ালীউল্লাহ, গণপূর্ত ক্যাডারের তানজিলা খানম, নিরীক্ষা ক্যাডারের এ এসএম লোকমান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মো.জাহাঙ্গীর আলী খান, ঢাকা ম্যাস রেপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টের এ বি এম আরিফুর রহমান।

সভা শেষে সংগঠনের মুখপাত্র ডক্টর নুরুল আমিন সাংবাদিকদের বলেন, গত ১২ আগস্ট সোমবার জনপ্রশাসনের সিনিয়র সচিব মহোদয়ের কাছে পদোন্নতি বঞ্চিতদের প্রমোশনসহ তারা তাদের যৌক্তিক দাবিগুলো উত্থাপন করেছেন।

১৪ আগস্ট একই দাবিতে দ্বিতীয় দফায় সংশ্লিষ্ট সবার কাছে তাদের পদোন্নতির জন্য দাবি উত্থাপন করেছেন। জনপ্রশাসনের সিনিয়র সচিব মহোদয়সহ সংশ্লিষ্ট সবাই তাদের বঞ্চিত কর্মকর্তাদের ভূতাপেক্ষ এবং জ্যেষ্ঠতাসহ পদোন্নতি প্রদানের জন্য নীতিগতভাবে একমত হয়েছেন।

আগামী ২১আগস্টের মধ্যে তারা আমাদের কর্মকর্তাদের পদোন্নতি প্রদানের আশ্বাস দিয়েছেন। এরই মধ্যে আমরা অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের শীর্ষ নেতাদের সঙ্গেও দেখা করেছি। তারাও আমাদের ন্যায্য দাবি মেনে নিয়েছেন।

ড.নুরুল আমিন বলেন, আজ রোববার আমরা আমাদের দাবি-দাওয়া বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে জানতে চাইবো। যদি ২১ আগস্ট এর মধ্যে আমাদের দাবি বাস্তবায়ন না হয় তাহলে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব। একই সঙ্গে দাবি বাস্তবায়নে যা যা করার সবকিছু করব।

Scroll to Top