সীমান্তবর্তী অঞ্চলে অনুপ্রবেশকারী ইউক্রেনের সেনাদের সঙ্গে রুশদের তীব্র লড়াই

রাশিয়ার সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে বুধবারও ইউক্রেনের সেনা ও কিয়েভপন্থী যোদ্ধারা অনুপ্রবেশ করেছেন। সেখানে রুশ সেনা এবং অনুপ্রবেশকারী ইউক্রেনের সেনা ও কিয়েভপন্থী যোদ্ধাদের মধ্যে তীব্র লড়াই হয়েছে। রাশিয়ার দক্ষিণ-পশ্চিমের সীমান্তবর্তী অঞ্চলটিতে বুধবার নিয়ে টানা দুদিন এই ধরনের ঘটনা ঘটল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার জানায়, ইউক্রেনের সেনা ও কিয়েভপন্থী যোদ্ধারা কুরস্ক অঞ্চলের গভীরে ঢুকতে চেয়েছিল। কিন্তু তাঁদের সেই চেষ্টা ঠেকিয়ে দেওয়া হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, বুধবার তাদের সেনারা ইউক্রেনের সাতটি ট্যাংক, সেনা সদস্যদের পরিবহনের আটটি গাড়ি, তিনটি পদাতিক বাহিনীর গাড়ি ও ৩১টি যুদ্ধ-সংশ্লিষ্ট গাড়িসহ মোট ৫০টি সাঁজোয়া যান ধ্বংস করেছে।

রাশিয়ার এসব দাবি নিয়ে এখনো পর্যন্ত ইউক্রেন কোনো মন্তব্য করেনি।

মস্কো থেকে আল জাজিরার প্রতিবেদক জানান, কিয়েভপন্থী যোদ্ধারা কুরস্ক অঞ্চলের কয়েকটি গ্রাম এখনো দখল করে রেখেছেন।

২০২২ সালের ফেব্রুয়ারি ইউক্রেন হামলা শুরুর পর এখন পর্যন্ত রাশিয়ার সীমান্তবর্তী অঞ্চলে কিয়েভপন্থী যোদ্ধাদের অনেকগুলো অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। এসব যোদ্ধাদের ইউনিটের মধ্যে রাশিয়ান ভলান্টিয়ার কর্পস এবং ফ্রিডম অব রাশিয়া লিজিয়ন অন্যতম। তবে কখনো কখনো ইউক্রেনের সেনারাও রুশ ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে বলে দাবি করেছে মস্কো।

ইউক্রেনের সেনা ও কিয়েভপন্থী যোদ্ধাদের কুরস্ক অঞ্চলে অনুপ্রবেশকে ‘বড় ধরনের উসকানি’ বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বুধবার নিজেদের ভূখণ্ডে কিয়েভপন্থী যোদ্ধাদের অনুপ্রবেশের ঘটনাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে মন্তব্য করেছেন।

সংগৃহীত

Scroll to Top