নির্বাচন ভবনের নিরাপত্তার জন্য কমিটি গঠন

কোটা আন্দোলনকে আমলে নিয়ে ক্ষয়ক্ষতি এড়াতে নির্বাচন ভবন এবং ইটিআই ভবনের নিরাপত্তা ব্যবস্থা অধিকতর জোরদার করার জন্য নিরাপত্তা কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ কমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম।

আজ সোমবার ইসির উপসচিব হেলাল উদ্দিন খান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি থেকে এসব তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, ‌‘সম্প্রতি সংঘটিত ছাত্র আন্দোলনে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের স্থাপনা এবং যানবাহনে কতিপয় দুষ্কৃতকারী কর্তৃক ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়। এতে গ্যাস, পানি, বিদ্যুৎ, চিকিৎসা ও ইন্টারনেটসহ বিভিন্ন পরিষেবায় মারাত্মক বিঘ্ন ঘটে। নির্বাচন ভবন একটি কেপিআইভুক্ত প্রতিষ্ঠান। এই ভবনে ভোটার তালিকা ও জাতীয় পরিচয়পত্রের তথ্যভাণ্ডার, ইভিএম কাস্টমাইজেশন সেন্টার, কম্পিউটার ল্যাবসহ অনেক গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি, আসবাবপত্র ও নথি রয়েছে। এমতাবস্থায়, বাস্তবতার পরিপ্রেক্ষিতে নির্বাচন ভবন এবং ইটিআই ভবনের নিরাপত্তা ব্যবস্থা অধিকতর জোরদার করার নিমিত্তে নির্দেশিত হয়ে কমিটি গঠন করা হলো।’
নিরাপত্তা কমিটি যা করবে- (ক) স্থাপিত সব সিসি ক্যামেরা সচল ও মনিটর করা। (খ) মূল ভবনের প্রবেশ পথ ও প্রতিটি ফ্লোরের প্রবেশ পথ ব্যবহারকারীদের গতিবিধি পর্যবেক্ষণ করা। (গ) জরুরি বহির্গমনের পথ পরিষ্কার পরিচ্ছন্ন ও ব্যবহার উপযোগী রাখা। (ঘ) অগ্নিনির্বাপণ ব্যবস্থা যাচাইয়ান্তে সচল করাসহ মহড়ার ব্যবস্থা করা। (ঙ) ভবন দুটিতে আগমনকারীদের পরিচয়পত্র যাচাইয়ান্তে প্রবেশাধিকার নিশ্চিত করা। ( চ) কমিটির বিবেচনায় সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে যাবতীয় কার্যক্রম গ্রহণ করা। (ছ) গঠিত কমিটি প্রতি ১৫ (পনেরো) দিন পরপর গৃহীত কার্যক্রম ও সর্বশেষ অবস্থা সচিব মহোদয়কে অবহিত করবেন।

Scroll to Top