আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হলো ‘মুজিব: একটি জাতির রূপকার’

বিশ্বের অন্যতম কূটনৈতিক শহর জেনেভায় ১৯তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে উপমহাদেশের খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব: একটি জাতির রূপকার’।

চলচ্চিত্রটি ভারত-বাংলাদেশ দুই দেশের যৌথ প্রযোজনায় নির্মিত। রোববার (১৬ জানুয়ারি) আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের শেষ দিন দুপুরে জেনেভার একাডেমি দ্য আর্টস সিনেমা দ্য গ্রুথলী-তে প্যানারোমা বিভাগে এ সিনেমাটি প্রদর্শিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বক্তব্য দেন।

মুজিব চলচ্চিত্রের প্রেক্ষাপট ও এই মহাপুরুষের জীবনী নিয়ে আলোচনায় অংশগ্রহণ করেন অনুষ্ঠানের বিশেষ অতিথি জেনেভার বাংলাদেশ মিশনের চার্জ দ্য এফেয়ার্স সঞ্চিতা হক, জেনেভা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের দক্ষিণ এশিয়া বিষয়ক সম্পাদক রহমান খলিলুর মামুন, উৎসব কমিটির প্রধান নির্বাহী চলচ্চিত্র পরিচালক তাহার হোচি এবং কমিটির সাধারণ সম্পাদক সুফিয়ান বোসাই।

রোববার (১৬ জুন) ইউরোপের সকল দেশেই উদ্‌যাপিত হয়েছে পবিত্র ঈদ উল আযহা। জেনেভায় ছিল ঈদের আমেজ। স্থানীয় বাংলাদেশ কমিউনিটির মধ্য ছিল ঈদের আনন্দ ও মুজিব চলচ্চিত্র দেখার উচ্ছ্বাস।

সুইজারল্যান্ডের প্রত্যন্ত শহর বাসেল , লুসার্ন , নুশাতল ও জেনেভার মুজিবপ্রেমী দর্শকে প্রেক্ষাগৃহ ছিল কানায় কানায় পরিপূর্ণ। ১৭৮ মিনিট দীর্ঘ এই ঐতিহাসিক সিনেমাটি উপভোগ করেন শিশু থেকে প্রবীণ সবাই।

এ সময় বাংলাদেশি কমিউনিটির পাশাপাশি দর্শক সারিতে ছিলেন উল্লেখযোগ্য সংখ্যক সুইস ও বিদেশি নাগরিক। সিনেমা শেষে বিদেশি দর্শকেরা তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘মুজিব গোটা বিশ্ববাসীর নেতা। তিনি শতবর্ষী মহান পুরুষ।’

বিকেল সাড়ে তিনটা সিনেমাটি শেষ হয়। এরপর গ্রুথলী প্রেক্ষাগৃহের রিসেপসন প্যাভিলয়নে জেনেভার সাজনা রেস্টুরেন্টে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়।

পুরো অনুষ্ঠানটির তত্ত্বাবধান ও সহযোগিতায় ছিলেন জেনেভাস্থ বাংলাদেশ স্থায়ী মিশনের কাউন্সিলর (শ্রম) মোহাম্মদ কামরুল ইসলাম, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সহ-সভাপতি আনিস হোসেইন, মশিউর রহমান সুমন, যুগ্ম সম্পাদক মাসুম খান দুলাল ,সাংগঠনিক সম্পাদক সুমন বডুয়া , শাহাদাত মজুমদার ও লুজান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী শাখাওয়াত শামীন প্রমুখ।

Scroll to Top