ramaposa

দক্ষিণ আফ্রিকায় জোট সরকার, রামাফোসা ফের প্রেসিডেন্ট নির্বাচিত

দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গদের জোট সরকার গঠন হয়েছে। দেশটির সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে কোন দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের নেতৃত্বে এই সরকার গঠিত হয়। নতুন সরকারের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হয়েছেন সিরিল রামাফোসা।

বর্ণবাদী ব্যবস্থার অবসানের ৩০ বছর পর শুক্রবার (১৪ জুন) দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো কোয়ালিশন সরকার গঠন করলো নেলসন ম্যান্ডেলার দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস এএনসি।

দেশটির সাবেক প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক এলায়েন্স, ইনকাথা ফ্রিডম পার্টি এবং ও পেট্রোটিয়েক এলায়েন্স, পিএ কে সঙ্গে নিয়ে নতুন সরকারের সংসদ অধিবেশন হয়। এ সময় সংসদ সদস্যদের শপথ পড়ান দেশটির প্রথান বিচারপতি রেমন্ড জুন্ডো।

শেতাঙ্গদের সঙ্গে কৃষ্ণাঙ্গের কোয়ালিশন সরকার গঠন দেশটির ইতিহাসের নতুন অধ্যায়। এই জোট সরকারকে জাতীয় ঐক্য সরকার বা জিএনএস হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। নতুন সরকারের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন সাবেক প্রেসিডেন্ট সিরিল রামাপোসা।

৪০ শতাংশ ভোট পেয়ে সংখ্যাগরিষ্ঠতা হারানো এএনসিকে সরকার গঠনের জন্য ডেমোক্রেটিক এলায়েন্সকে দিতে হয়েছে ডেপুটি স্পিকারসহ কয়েকটি মন্ত্রণালয়। তবে আইএফপি এবং পিএর সঙ্গে কোন শর্তে ঐক্য হয়েছে তা এখনো পর্যন্ত ঘোষণা করেনি কোনো দলই।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, দেশের স্থিতিশীলতা, আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি, দারিদ্র্য দূরীকরণ, বেকারত্ব কমানো, লোডশেডিং পরিস্থিতির উন্নতিসহ সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন হবে কোয়ালিশন সরকারের বড় চ্যালেঞ্জ।

ভোটের শতাংশ অনুযায়ী আগামী পাঁচ বছরের জন্য এএনসির ১৫৯টি, ডিএ ৮৭টি এবং আইএফপির ১৭টি আসন মিলে গঠিত হলো দক্ষিণ আফ্রিকার জোট সরকার।

Scroll to Top