রাষ্ট্রপতিকে ভোটের প্রস্তুতি জানাতে বঙ্গভবনে সিইসিসহ কমিশনাররা

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করতে নির্বাচন কমিশনের সদস্যরা বঙ্গভবনে গেছেন। আজ বৃহস্পতিবার (৯ নভেম্বর) বেলা ১১টা ৫২ মিনিটে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে চার নির্বাচন কমিশনার বঙ্গভবনে প্রবেশ করেন।

দ্বাদশ জাতীয় নির্বাচনের তফশিল ঘোষণার জন্যই এ সাক্ষাৎ। এসময় আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার দিন-তারিখের সম্মতি নিয়ে আসবে ইসি। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে সিইসি ব্রিফ করবেন।

ইসি সংশ্লিষ্টরা জানিয়েছেন, নিয়মানুযায়ী তফসিল ঘোষণার বিষয়টি রাষ্ট্রপতিকে অবহিত করতে আজ বঙ্গভবনে গেছে পুরো কমিশন। রাষ্ট্রপতির সাথে সৌজন্য সাক্ষাৎ করে ভোট অনুষ্ঠানের সার্বিক প্রস্তুতি সম্পর্কে অবহিত করা হবে। এরপর ১০ ও ১১ নভেম্বর জেলা প্রশাসক (ডিসি) ও পুলিশ সুপারদের (এসপি) সাথে বৈঠক ও নির্বাচনী ব্যবস্থাপনার অ্যাপ উদ্বোধনের কর্মসূচি রয়েছে ইসির। তাদের মতে, বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত টানা কর্মসূচি রয়েছে কমিশনের। এজন্য ১২ নভেম্বরের আগে তফসিল বিষয়ে কমিশন বৈঠক করা সম্ভবপর নাও হতে পারে। ওইদিন বৈঠক করে সময় নিয়ে ভাষণের খসড়া চূড়ান্ত করা হবে। পরে সিইসির ভাষণ রেকর্ড করবে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)।

নির্বাচন কমিশনের বেশ কয়েকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, ১৩ নভেম্বরের আগে তফসিল ঘোষণা হওয়ার সম্ভাবনা কম। ভাষণ রেকর্ডিংসহ এ সংক্রান্ত বেশকিছু কাজ থাকে কমিশনের। সেগুলো শেষ করে ১৩ কিংবা ১৪ নভেম্বর জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে পারেন সিইসি। ওই ভাষণেই ঘোষণা করা হবে আসন্ন নির্বাচনের তফসিল। তবে এক্ষেত্রে ১৩ নভেম্বরকেই প্রাধাণ্য দিচ্ছেন অনেকে। তারা জানান, বাংলাদেশ টেলিভিশন এবং বাংলাদেশ বেতার থেকে তফসিলের জন্য এই ভাষণ একযোগে প্রচার করা হবে। তবে বেসরকারি টেলিভিশন ও রেডিও স্টেশনগুলো বাংলাদেশ টেলিভশন থেকে ফিড নিয়ে এই ভাষণ প্রচার করতে পারবে।

নির্বাচন কমিশন থেকে যদিও তফসিলের চূড়ান্ত তারিখ জানানো হয়নি তবুও আগামী সপ্তাহেই যে তফসিল ঘোষণা হবে সেবিষয়ে সন্দিহান নন কেউই। এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বুধবার জানিয়েছেন, নির্ধারিত সময়ের মধ্যেই দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনে বদ্ধপরিকর কমিশন। এরইমধ্যে সব প্রস্তুতি গুছিয়ে আনা হয়েছে। এখন সম্পূর্ণরূপে নির্বাচনের তফসিল ঘোষণার মতো পরিবেশ রয়েছে। তাই পূর্ব ঘোষিত সময়েই (নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ) নির্বাচনের তফসিল ঘোষণা হবে। জাহাংগীর আলম বলেন, দ্বাদশ সংসদ নির্বাচন অত্যাসন্ন। সংবিধান অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন আয়োজন করতে হবে। রেওয়াজ অনুযায়ী তফসিল ঘোষণার আগে কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে। আজ এই সাক্ষাতের আজ বেলা ১১টা ৫২ মিনিটে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে চার নির্বাচন কমিশনার বঙ্গভবনে প্রবেশ করেন।

সংবিধান অনুযায়ী ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন শেষ করতে হবে ইসিকে। সেই ক্ষণগণনা শুরু হয়েছে ১ নভেম্বর থেকে।

Scroll to Top