বাংলাদেশের গুরুত্বপূর্ণ অংশীদার হয়ে উঠেছে চীন: রাষ্ট্রদূত

অর্থনৈতিক উন্নয়ন ছাড়াও অন্যান্য ক্ষেত্রে চীন বাংলাদেশের গুরুত্বপূর্ণ অংশীদার হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

আজ মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ে ডেঙ্গু পরীক্ষার কিট হস্তান্তর অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। চীন সরকারের পক্ষ থেকে কিট দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

চীনা রাষ্ট্রদূত বলেন, চলতি বছর বাংলাদেশে সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত হয়েছে। প্রাণ হারিয়েছে এক হাজার ৪০০ জনেরও বেশি। পরিস্থিতি এখনো চ্যালেঞ্জিং। চীন সরকার ও জনগণ বাংলাদেশি জনগণের দুর্ভোগে গভীরভাবে প্রভাবিত।

তিনি আরও বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং চলতি বছরের আগস্টের শেষের দিকে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে ব্যক্তিগতভাবে ঘোষণা দেন, চীন বাংলাদেশকে ২৫ মিলিয়ন আরএমবি ডেঙ্গু প্রতিরোধী সহায়তা দেবে। তারপর থেকে দুই সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যোগাযোগ বজায় রেখেছে এবং চীন থেকে ডেঙ্গু প্রতিরোধী জরুরি সরবরাহ নিশ্চিতে সহযোগিতা করেছে।

বাংলাদেশকে চীনের প্রকৃত বন্ধু উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ-চীনের মধ্যে সহযোগিতার কৌশলগত অংশীদারিত্ব আরও গভীর হয়েছে। সব স্তরে ক্রমবর্ধমান নিয়মিত বিনিময়ের মাধ্যমে আমাদের দুই দেশের জনগণের মধ্যে দীর্ঘস্থায়ী বন্ধুত্ব ক্রমাগত সুসংহত হয়েছে এবং হচ্ছে।

Scroll to Top