অক্টোবরে মূল্যস্ফীতি বেড়ে ৯.৯৩ শতাংশে

দেশে সেপ্টেম্বর মাসে মূল্যস্ফীতি সামান্য কমার পর অক্টোবরে তা আবার বেড়েছে। এ মাসে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৯ দশমিক ৯৩ শতাংশ। তবে লক্ষণীয় দিক হচ্ছে, অক্টোবরে খাদ্য মূল্যস্ফীতি হয়েছে ১২ দশমিক ৫৬ শতাংশ। এছাড়া খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতির হার রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৩০ শতাংশ।

আজ সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। এখানে কম বা বেশি করার কোনো সুযোগ নেই। আমরা আন্তর্জাতিক নিয়ম মেনেই হিসাব করে থাকি। আমাদের ওপর কোনো চাপ নেই।

প্রতিবেদনে বলা হয়েছে, গ্রামে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৯৯ শতাংশে, যা আগের মাসে ছিল ৯ দশমিক ৭৫ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ১২ দশমিক ৫৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ১২ দশমিক ৫১ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক শূন্য এক শতাংশে, যা আগের মাসে ছিল ৭ দশমিক ৪২ শতাংশ।

এদিকে শহরে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৯ দশমিক ৭২ শতাংশে, যা আগের মাসে ছিল ৯ দশমিক ২৪ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ১২ দশমিক ৫৮ শতাংশে, যা আগের মাসে ছিল ১২ দশমিক শূন্য এক শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৫০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৮ দশমিক ১২ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, মজুরি হার কিছুটা বেড়েছে। অক্টোবরে মজুরি হার বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ৬৯ শতাংশে, যা সেপ্টেম্বরে ছিল ৭ দশমিক ৬৪ শতাংশ। এক্ষেত্রে কৃষিতে মজুরি হার বেড়ে হয়েছে ৭ দশমিক ৯৩ শতাংশ, যা সেপ্টেম্বরে ছিল ৭ দশমিক ৭ দশমিক ৯১ শতাংশ। শিল্পে অক্টোবরে হয়েছে ৭ দশমিক ২৪ শতাংশ, যা আগের মাসে ছিল ৭ দশমিক ১২ শতাংশ। সেবা খাতে অক্টোবরে হয়েছে ৮ দশমিক ১৪ শতাংশ, যা সেপ্টেম্বরে ছিল ৮ দশমিক ১২ শতাংশ।

Scroll to Top