কতদিন পর টুথব্রাশ বদলানো উচিত?

রাতে ঘুমানোর আগে আর সকালে ঘুম থেকে ওঠার পর দাঁত পরিষ্কার করার কথা কমবেশি সবারই জানা। কিন্তু দাঁত পরিষ্কার করার ব্রাশ ঠিক কত দিন পর পর বদলানো প্রয়োজন তা অনেকেরই অজানা। টুথব্রাশগুলো তৈরি করা হয় একটা নির্দিষ্ট সময় পর্যন্ত ব্যবহার করার জন্য। নির্দিষ্ট সময়ের বেশি সময় ধরে ব্যবহার করলে দাঁতের স্বাস্থ্যের জন্য তা ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

অনেক সময়ই বোঝা কঠিন যে, ঠিক কখন দাঁত পরিষ্কার করার ব্রাশটি বদলানো উচিত। 

ব্রাশ প্রস্তুকারক এবং চিকিৎসক উভয় পক্ষের মতেই টুথব্রাশ প্রতি ১২ থেকে ১৬ সপ্তাহ পরপরই বদলানো উচিত। অর্থাৎ সাধারণ টুথব্রাশ কিংবা ইলেকট্রিক টুথব্রাশ যা-ই হোক না কেন তিন থেকে চার মাস অন্তর ব্রাশ বদলানো উচিত।

অনেকেই ব্রাশ একবারেই পুরনো না হলে বদলাতে চান না।

এতে দাঁতে জীবাণুর সংক্রমণ হতে পারে। ক্ষতিগ্রস্ত হতে পারে দাঁত, মাড়ি ও মুখের অভ্যন্তরীণ অংশ। তাই ব্রাশ পুরোপুরি নষ্ট না হলেও তিন থেকে চার মাস ব্যবহারের পরই বদলে ফেলুন সেটি। 

টুথব্রাশের যত্ন 

দাঁতের পরিচ্ছন্নতা যেমন গুরুত্বপূর্ণ তেমনি টুথব্রাশের পরিচ্ছন্নতার ব্যাপারটিও যথেষ্ট গুরুত্বপূর্ণ।

সে ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখুন, তাহলেই সুরক্ষিত থাকবে আপনার টুথব্রাশ 

  • একজনের টুথব্রাশ অন্য কেউ ব্যবহার করা উচিত নয়। এমনকি পরিবারের সদস্যদের সাথেও টুথব্রাশ ভাগাভাগি করা যাবে না। যদি আপনার টুথব্রাশ অন্য টুথব্রাশের সাথে একই কাপ বা পাত্রে সংরক্ষণ করা হয়, তবে খেয়াল রাখুন ব্রাশের মাথা একটি অন্যটিকে যাতে স্পর্শ না করে।
  • ব্রাশ করার পরে, টুথব্রাশটি পানি দিয়ে সম্পূর্ণরূপে ধুয়ে ফেলুন। জীবাণুনাশক, মাউথওয়াশ বা গরম পানি ব্যবহার করার প্রয়োজন নেই।
বরং এভাবে টুথব্রাশকে স্যানিটাইজ করার চেষ্টা করলে জীবাণু ছড়াতে পারে।

  • প্রতিবার ব্যবহারের আগে ব্রাশ ধুয়ে তবে ব্যবহার করুন।
  • ঢাকা কোনো বাক্সে বা কৌটাতে ব্রাশ রাখা উচিত না। এতে জীবাণুর সংক্রমণ বাড়তে পারে।
Scroll to Top