খোলাবাজারে ডলারের দাম ছাড়াল ১২০ টাকা

দেশের খোলাবাজারে ডলারের দাম আবারও বেড়েছে। ব্যাংক ও খোলাবাজারে ডলারের বিনিময় হারের পার্থক্য গত কয়েক মাস কম থাকার পর তা আবারও বাড়তে শুরু করেছে। এটি রেমিট্যান্সপ্রবাহে বিরূপ প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, রবিবার (৫ নভেম্বর) ব্যাংকগুলোর মধ্যে লেনদেনে ডলারের বিনিময় হার ছিল ১১০ টাকা ৮০ পয়সা থেকে ১১১ টাকা। আর কার্ব মার্কেট বা খোলাবাজারে ডলার বিক্রি হচ্ছে ১২০ টাকা ৫০ পয়সায়।
বেশির ভাগ বাণিজ্যিক ব্যাংকও ভ্রমণকারীদের কাছে ডলার বিক্রি কম করছে। ফলে ডলার কিনতে খোলাবাজারে যেতে বাধ্য হচ্ছেন বিদেশ গমনেচ্ছুরা।

ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠালেই আড়াই শতাংশ প্রণোদনা দিচ্ছে সরকার।

এর বাইরে বর্তমানে দেশের ব্যাংকগুলো বাড়তি আড়াই শতাংশ প্রণোদনা দিয়ে প্রবাসীদের পাঠানো ডলার কিনতে পারে। বাড়তি এই প্রণোদনা ঘোষণার পর ডলারের খোলাবাজারে প্রভাব পড়তে শুরু করেছে।

রবিবার রাজধানীর দিলকুশা ও পল্টন এলকার কয়েকটি মানি চেঞ্জারে প্রতি ডলার কিনতে খরচ হচ্ছে ১২০ টাকা ৫০ পয়সা। দেশের বাজারে এত দামে আগে কখনো ডলার বিক্রি হয়নি।

রাজধানীর দিলকুশা ও পল্টন এলাকা ঘুরে দেখা যায়, খোলাবাজারে নগদ এক ডলার কিনতে গ্রাহকদের গুনতে হচ্ছে ১২০ টাকা ৫০ পয়সা। যেখানে গত সপ্তাহ আগে এক ডলার ছিল ১১৮ থেকে ১২০ টাকা।

এর আগে সর্বপ্রথম ২০২২ সালের আগস্টে ডলারের দাম সর্বোচ্চ ১২০ টাকায় উঠেছিল। এরপর বেশ কয়েক মাস ডলারের দাম কিছুটা কমতির দিকে ছিল। তবে চলতি বছরের অক্টোবর মাসের শুরুর দিকে খোলাবাজারে ডলারের দাম ১২০ টাকায় ওঠে।

তবে অতীতের সব রেকর্ড ভেঙে নতুন উচ্চতা ১২০ টাকা ৫০ পয়সা ঠেকেছে ডলারের দাম।

Scroll to Top