শনিবার মেট্রোরেল বন্ধ, নতুন লাইনের কাজের উদ্বোধন

রাজধানীতে আগামী ৪ নভেম্বর মেট্রোরেল চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এমআরটি লাইন-৬ আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে এই সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

আজ বুধবার (১ নভেম্বর) রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে ডিএমটিসিএলের সম্মেলন কক্ষে এ কথা জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।তিনি বলেন, আগামী ৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগারগাঁও-মতিঝিল অংশ উদ্বোধন করবেন। তারপর দিন ৫ নভেম্বর থেকে মেট্রোরেল চলাচল করবে। মেট্রোরেলে যাতায়াতকারী যাত্রীদের সাময়িক অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

তিনি জানান, চার নভেম্বর এমআরটি লাইন-৬ এর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ওই দিন কমলাপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত এবং নতুন বাজার থেকে কুতুবখালী পর্যন্ত পথের নির্মাণ কাজের উদ্বোধন করবেন তিনি।

তিনি জানান, পাঁচ নভেম্বর থেকে মেট্রোরেলের চলাচল স্বাভাবিক হবে। তবে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত পথে মেট্রোরেল চলবে সকাল সাড়ে সাতটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। পর্যায় ক্রমে এই সময় বাড়ানো হবে। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত ভাড়া হবে ৪০ টাকা।

তিনি জানান, এখন প্রতিদিন ৯০ হাজার যাত্রী যাতায়াত করছে। মতিঝিল অংশ চালুর পর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পাঁচ লাখ যাত্রী যাতায়াত করবেন।

ছিদ্দিক জানান, বর্তমানে এমআরটি পাস ব্যবহার করছে ২৫-২৭ শতাংশ। এর ব্যবহার আরও বাড়বে।

তিনি জানান, মেট্রোপাসের জন্য মেট্রো কিউআর কোড ব্যবহারের সুবিধা যুক্ত হবে। তখন মোবাইল পাসের জন্য ব্যবহার করা যাবে। এমআরটি পুলিশ এরই মধ্যে কাজ শুরু করেছে।

বাংলাদেশের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন-৬ উত্তরা থেকে আগারগাঁও অংশ গত বছরের ডিসেম্বরে চালু হয়। ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা ব্যয়ে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ২৬ কিলোমিটার এলিভেটেড মেট্রো লাইন নির্মাণের ফাস্ট ট্র্যাক প্রকল্প বাস্তবায়ন করছে সরকার।

Scroll to Top