সোশ্যাল মিডিয়া অনুসারিতে ব্রাজিল শীর্ষে, আর্জেন্টিনা পঞ্চম

কাতার বিশ্বকাপের আর মাত্র চারটি ম্যাচ বাকি। এরই মধ্যে শিরোপার লড়াই থেকে ছিটকে পড়েছে ব্রাজিল, জার্মানি, ইংল্যান্ড, বেলজিয়াম, স্পেনসহ বিশ্বকাপজয়ী বড় দলগুলো। তাতে ফুটবলের উম্মাদনা কমেনি একটুও।

বাংলাদেশসহ গোটা বিশ্বে এখনো কাঁপছে ফুটবল উম্মত্ততায়। সেই সঙ্গে চলছে দেশ ও তারকা ফুটবলারদের প্রতি উপচে পড়া ভালোবাসা ও অন্ধ সমর্থন এবং ব্যর্থতা ঢাকার অভিনব সব প্রচেষ্টা। এমন সব পরিস্থিতিতে সবার মনে প্রশ্ন আসতে বিশ্বে কোন দলের সমর্থক সবচেয়ে বেশি? কে কার চেয়ে এগিয়ে। এর সঠিক পরিসংখ্যান এখনো জানা নেই কারো।

তবে সম্প্রতি ভারতীয় ক্রীড়া বিষয়ক সাইট স্পোর্টসকিড়া তাদের এক প্রতিবেদনে দাবি করেছে, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামের সমর্থকের সংখ্যায় বিশ্বে শীর্ষে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটির চিরপ্রতিদ্বন্দ্বী আরেক লাতিন দেশ আর্জেন্টিনার অবস্থান পঞ্চম। দ্বিতীয় অবস্থানে ফ্রান্স। এরপরই ইংল্যান্ড ও জার্মানির অবস্থান।

তবে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটার ও ইনস্টগ্রামে ফিফা র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দেশ ব্রাজিলকে অনুসরন বা সমর্থন করে দুই কোটি ৩৭ লাখ। এর মধ্যে ফেসবুকে দলটির ফলোয়ার রয়েছে ১ কোটি ১৮ লাখ, টুইটারে ৪৬ লাখ আর ইনস্টগ্রামে ৭৩ লাখ ফলোয়ার তাদের সমর্থন দিয়ে যাচ্ছেন।

দ্বিতীয় অবস্থানে ফ্রান্সের সমর্থক এক কোটি ৮৬ লাখ। বর্তমান চ্যাম্পিয়নদের ফেসবুকে সমর্থক ৬০ লাখ, টুইটারে ৭৮ লাখ আর ইনস্টাগ্রামে ৪৮ লাখ। তৃতীয় অবস্থানে রয়েছে আধুনিক ফুটবলের রূপকার ইংল্যান্ড। সামাজিক মাধ্যমে তাদের জোরালো সমর্থক রয়েছে, এ সংখ্যা এক কোটি ৬২ লাখ। চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির ভক্ত এক কোটি ৩৫ লাখ। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার কট্টর সমর্থক এক কোটি ১৯ লাখ। এদের মধ্যে ফেসবুক ফলোয়ার ৪১ লাখ, টুইটারে ৩৭ লাখ আর ইনস্টাগ্রামে ৪১ লাখ। পরের অবস্থানে রয়েছে পর্তুগাল।