রাশিয়া বিশ্বকাপের রানারআপ ক্রোয়েশিয়াকে রুখে দিল মরক্কো

রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে ক্রোয়েশিয়া ফাইনাল খেলেছিল। যদিও ফ্রান্স তাদের শিরোপার স্বপ্নে বাধা হয়ে দাঁড়ায়। তবে এবার তারা শুরুতে মরক্কোর বিপক্ষে ধাক্কা খেয়েছে। পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছেড়েছে।

আল-বায়তে আজ বুধবার (২৩ নভেম্বর) ‘এফ’ গ্রুপে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করেছে মরক্কো। পুরো ম্যাচে আধিপত্য দেখিয়েছে দুই দলের ডিফেন্ডাররা। এর মধ্যে বিরতির আগে ও পরে দুটি দুর্দান্ত সুযোগ হাতছাড়া করেছে ক্রোয়েশিয়া। অন্যদিকে মরক্কোর নেয়া অন টার্গেট শটগুলো পরীক্ষায় ফেলতে পারেনি ক্রোয়েশিয়ান গোলরকক্ষক ডমিনিক লিভাকোভিচকে। এছাড়া ম্যাচে ছিল না উল্লেখযোগ্য কোনো ঘটনা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণ প্রতি আক্রমণে সমানতালে লড়াই চালায় দুই দল। মাঠের এপাশ অথবা ওপাশ দুইপ্রান্তেই ছিল অদৃশ্য দেয়াল, আটকে রেখেছিল দুই দলের ফরোয়ার্ডদের। উভয় দল দুটি করে শট গোলমুখে রাখতে পেরেছিল। এরমধ্যে আশরাফ হাকিমিরা দুর্বল শট নিলেও, দুবারই গোলের ভালো সুযোগ ছিল ক্রোয়েশিয়ার সামনে। তবে মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বোনো ও ডিফেন্ডার সোফিয়ান আমরাবাতের নৈপুণ্যে গোলবঞ্চিত হন মদ্রিচরা।

বিরতির ঠিক আগে বাঁ দিক থেকে সতীর্থের বাড়ানো পাস একেবারে বারের সামনে পেয়ে জালে জড়াতে পারেননি ভ্লাসিচ। তার নেয়া নিচু শট এগিয়ে এসে হাঁটু দিয়ে আটকে দেন মরক্কোর গোলরক্ষক ইয়াসিন।

বিরতির পর ৫২ মিনিটে আক্রমণে উঠে ক্রোয়েশিয়ার ফরোয়ার্ডরা দারুণ একটি সুযোগ তৈরি করে। তবে সোফিয়ান আমরাবাতের নৈপুণ্যে সে যাত্রায় বেঁচে যায় মরক্কো। ফ্রি কিক থেকে আসা বল ঠিক একেবারে গোলবারের সামনে থেকে ক্লিয়ার করেন তিনি। এক সেকেন্ড এদিক-ওদিক হলেই সুযোগ পেয়ে যেত ক্রোয়েশিয়ানরা।

পরের মিনিটে কর্নার থেকে আসা বল দুই ক্রোয়েশিয়ানের সামনে থেকে ক্লিয়ার করেন বোনো। ৫৯ মিনিটে নৌসায়ির মাজরাওইয়ি চোট পেয়ে স্ট্রেচারে ভর করে মাঠ ছাড়েন। ৬৩ মিনিটে গোলবারের কাছে পেয়েও বল জালে জড়াতে পারেননি সেলিম আমাল্লাহ। ৬৫ মিনিটে হাকিমির দুর্দান্ত ফ্রি কিক শট ফিরিয়ে দেন ক্রোয়েশিয়ান গোলরক্ষক ডোমিনিক লিভাকোভিচ।

৬ মিনিট পর মরক্কোর ডিফেন্ডারদের নৈপুণ্যে গোলবঞ্চিত হয় মদ্রিচরা। ৮১ মিনিটে ফ্রি কিক থেকে মদ্রিচের পাঠানো শট জোস্কো ভার্দিওল হেডের সাহায্যে জালে জড়ানোর চেষ্টা করেন। কিন্তু তিনি লক্ষ্য ঠিক রাখতে পারেননি। শেষ পর্যন্ত জালের দেখা পায়নি কোনো দল। পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছেড়েছে মরক্কো ও ক্রোয়েশিয়া।